লাভার্স অফ ভালদারো ৬ হাজার বছর ধরে আলিঙ্গনাবদ্ধ

28

লাভার্স অফ ভালদারো বা ভালদারো প্রেমিকরা হলো দুটি কঙ্কাল যারা খ্রিস্টপূর্ব ৬ হাজার বছর ধরে আলিঙ্গনাবদ্ধ হয়ে চির নিদ্রায় শায়িত রয়েছে। বাহু ও পায়ে জড়িয়ে এই দম্পতি একে অপরের মুখোমুখি শুয়ে আছে।

২০০৭ সালে ইতালির মান্টুয়ার ভালদারো গ্রামের কাছে একটি নিওলিথিক সমাধিতে আলিঙ্গন অবস্থায় এই কঙ্কাল দুটি আবিষ্কার করা হয়েছিল।

বিজ্ঞানীরা মনে করেন যে মৃত্যুকালে এই দম্পতির বয়স ২০ বছরের বেশি ছিলো না, এবং উচ্চতা প্রায় ৫’২ (১৫৭ সেঃমিঃ)। অস্টিওলজিকাল পরীক্ষায় সহিংস মৃত্যুর কোনও প্রমাণ পাওয়া যায়নি।

পুরুষ কঙ্কালটির ঘাড়ের কাছে একটি চকচকে তীর পাওয়া গেছে, এবং মহিলাটি তার উরু বরাবর একটি দীর্ঘ পাথরের ফলক এবং তার পেলভিসের নীচে দুটি চকচকে ছুরি ছিল।

কিছু গবেষকদের কাছে
রোমান্টিক তত্ত্ব,হ’ল শীতের রাতে এই তরুণ দম্পতি একে অপরকে ধরে মারা গিয়েছিল হাইপোথিসিসটি সুপারিশ করে যে তাদের তীর, ছুরি এবং ব্লেডের মতো চকচকে সরঞ্জামগুলি সহ তাদের মৃত্যুর পরে এই অবস্থানে সমাহিত করা হয়েছিল।

এটি আকর্ষণীয় ছিলো যে মৃতদেহগুলি তাদের মৃত্যুর পরে সেভাবেই ছিল। মৃতদেহ দুটি একটি নেক্রোপলিসে পাওয়া গেছে, সুতরাং দুর্ঘটনার কারণে তারা মারা যায়নি, বরং মনে করা হয় যে তারা সেভাবেই অবস্থান করেছিল।

খননের নেতৃত্বে ছিল প্রত্নতাত্ত্বিক এলেনা মারিয়া মেনোত্তি ও তার দল আবিষ্কারের সময় তিনি বেশ আবেগাপ্লুত হয়ে পরেন এবং তা স্বীকারও করেছিলেন।

তারা এই যুগল দুজনকে আলাদা করতে চাননি এবং সমাধির চারপাশের সবকিছু সহ কঙ্কালদুটি খনন করে সংরক্ষণ করা হয়েছিল। আলিঙ্গনে আবদ্ধ অনন্ত প্রেমিকদের দেখা যাবে মান্টুয়ার প্রত্নতাত্ত্বিক যাদুঘরে, যেখানে তাদের পাওয়া গিয়েছিল।

যদিও এটি একমাত্র নিওলিথিক সমাধি নয় যা একাধিক ব্যক্তিকে ধারণ করে, তবে দ্বৈত কবরগুলি বিরল এবং এই দম্পতির ভঙ্গি এবং অবস্থান বিশেষভাবে অনন্য। এটি আজ পর্যন্ত পাওয়া উত্তর ইতালিতে একমাত্র দ্বৈত দাফনের একমাত্র উদাহরণ।

যদিও তাদের সম্পর্কটি বাস্তবে কখনই নিশ্চিত হওয়া যায় নি।

সুত্র : দি ভেনটিজ নিউজ, এ্যাটলাস অবসকিউরা, ইটালী ভিলা, এনসিয়েন্ট অরিজিনস।