আমি রাতের আঁধারে সুটকেস হাতে পা’লিয়ে যাওয়া কোন ভীরু-কা’পুরুষের সন্তান নই: তারেক রহমান

3386

আমি রাতের আঁধারে সুট’কেস হাতে পা’লিয়ে যাওয়া কোন ভীরু-কা’পুরুষের সন্তান নই। শুধু নিজের পরিবারকে নিরাপত্তায় রেখে আর সমস্ত জাতিকে চরম বিভ্রান্তি ও সিদ্ধান্তহীনতায় ফেলে আত্মসমর্পণকারী কোন চাপাবাজের সন্তান নই।

 

 

ক্ষমতার লোভে দেশ ও জাতির শত্রুদের সাথে আঁতাত করা কোন বেইমান-মোনাফিকের রক্ত আমার শরীরে নেই। একনায়কতন্ত্র কিংবা কোন স্বৈরশাসকের ঔরসে আমার জন্ম হয়নি। লোভী, স্বার্থপর কিংবা বিদেশ প্রেমিক কোন পরিবারেরও সন্তান আমি নই।

 

 

আমি দেশের জন্য জীবন বাজী রেখে রনাঙ্গনে যুদ্ধ করা বীর মুক্তিযোদ্ধার সন্তান। যে দেশ ও জাতির কথা ভেবে নিজের পরিবারকে চরম বিপদে রেখে অস্ত্রহাতে শত্রুর শিবিরে আঘাত করেছে, আমি সেই বীরের সন্তান।

 

 

দেশ ও জাতির ক্লান্তিলগ্নে যিনি শক্তহাতে দেশ ও দেশের মানুষের ভাগ্য উন্নয়নে হাল ধরেছে, আমি সেই রাষ্ট্রপ্রধানের সন্তান। সততা ও ন্যায়পরায়ন শাষকের সন্তান। আমি দেশের অতন্ত্র প্রহরী সেনাপ্রধানের সন্তান। আমি দেশের জন্য শহীদ হওয়া শহীদের সন্তান।

 

 

ভূলুন্ঠিত গনতন্ত্র ফিরিয়ে আনা মহিয়সী নারীর গর্ভে আমার জন্ম। যে ক্ষমতার লোভে কখনোই অন্যায়ের সাথে আপোষ করেনি, আমি সেই আপোষহীন মায়ের সন্তান। যে পরিবারের সকলেই খাঁটি বাঙ্গালী, আমি সেই পরিবারের সন্তান। সর্বোপরি আমি একজন খাঁটি দেশপ্রেমিক পরিবারের সন্তান।

 

 

যে পরিবারের সকলেই বাঙ্গালী, আমি সেই পরিবারের সন্তান। বাংলাদেশেই আমার জন্ম, বাংলাদেশেই আমার শেষ ঠিকানা। আমার দ্বিতীয় কোন দেশ নেই। দ্বিতীয় কোন ঠিকানাও নেই। বাংলাদেশই আমার প্রথম, বাংলাদেশই আমার শেষ। বাংলাদেশ আমার জীবন, বাংলাদেশই আমার মরন।

 

 

নাড়ী পোতা সেই দেশের নাগরিকত্ব বর্জনের কোন প্রশ্নই আসে না। যে দেশের মাটিতে আমার বাবা ঘুমিয়ে আছে, আমার ভাই ঘুমিয়ে আছে, আমার পূর্বপুরুষেরা ঘুমিয়ে আছে, সে দেশ ছেড়ে আমি কোথাও যাবো না।

যে দেশ ও দেশের মানুষের জন্য আমার গর্ভধারিনী মা এখনো লড়ে যাচ্ছে,অন্ধকার কারাগার থেকে অসুস্থ হয়ে বাসায় এই মহামারী কভিড ১৯ এর মধ্যে দিন কাটাচ্ছে, আমি সেই দেশ ছেড়ে কোথাও যাবো না।

 

 

আমি ফিরে আসবোই। আমি ফিরে আসবোই, ইনশাআল্লাহ। এবং আমার বিরুদ্ধে করা সকল মিথ্যা, বানোয়াট ও কাল্পনিক অপপ্রচারের জবাব দিবো, ইনশাআল্লাহ।

 

 

আমি ফিরে আসবো, বাবার স্বপ্ন পূরনের জন্য। আমি ফিরে আসবো, মায়ের স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য। আমি ফিরে আসবো, দেশ ও দেশের মানুষের জন্য।

তারেক রহমান, ভারপ্রাপ্ত চেয়ারম্যান: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।